অবিশ্বাস্য ১০টি ফ্যাক্ট যা আগে আপনি জানতেন না।

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on pinterest

আপনি কি জানেন কফি কিভাবে আবিস্কার হয়েছিল? ১৮০০ দশকের দিকে মানুষ তার নিজের দাঁতে পোকা ধরাতে পারলে বেশি খুশি হতো। এরকম অবিশ্বাস্য ১০টি ফ্যাক্ট সম্পর্কে আজ আমরা জানবো।

ফ্যাক্ট ১০

ইজিপ্টে প্রায় ৫ হাজার বছরের পুরোন একটি নেকলেস রয়েছে। এই নেকলেস তৈরি করা হয়েছে মিটোরাইস নামক একটি পাথর দিয়ে। এই পাথর হচ্ছে সেই পাথর যা মহাজগতে উল্কাপিন্ডে থাকে। অর্থাৎ এ পাথরটিকে আপনি এলিয়েন পাথর ও বলতে পারেন যা আমাদের পৃথিবীর কোন পাথর নয়। 

ফ্যাক্ট ৯

১৮০০ সালে চিনি ছিল অন্যতম দামী বস্তু। শুধু মাত্র বিশাল ধনী লোকেরাই চিনি কিনতে পারতেন। আর কেও যদি চিনি খেয়ে দাঁতে পোকা ধরাতে পারতেন তাহলে তাকে পৃথিবীর একজন ধনী ব্যাক্তি হিসেবে মনে করা হতো। 

ফ্যাক্ট ৮

দ্যা সনিক হেডজহগ নামের এই ক্যারেক্টর টি পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী ভিডিও গেমের ক্যারেক্টর হিসেবে গিনেস বুকে নাম লিখিয়েছে। কারন এই গেমের ক্যারেক্টরটি আলোর চেয়ে দ্রুত গতিতে ছুটতে পারে। 

ফ্যাক্ট ৭

আমাদের নাক আলাদা আলাদা প্রায় ১ ট্রিলিয়ন ঘ্রান শুকতে পারে। শুনে অবাক হচ্ছেন? তবে শুনে রাখুন, একটি কুকুর মানুষের চেয়ে ১০হাজার গুন বেশি ঘ্রান আলাদা ভাবে শনাক্ত করতে পারে। 

ফ্যাক্ট ৬

কফি আমাদের শরীরকে দারুন ভাবে চাঙ্গা করতে পারে। এই অসাধারণ তথ্যটি মানুষ জানতে পেরেছে ছাগলের মাধ্যমে। একদিন এক রাখাল তার ছাগল গুলোকে কফি বাগানে খেলতে নিয়ে যায়। পরে সে লক্ষ্য করলো কফি পাতা এবং দানার কারনে ছাগল গুলো রাতে খুব চঞ্চল এবং প্রানবন্ত থাকে। তখন সে বুঝতে পারলো কফির ভিতর এমন কিছু রয়েছে যা শরীর কে চাঙ্গা রাখতে সহায়তা করে। আর এ তথ্য সারা পৃথিবীতে ছড়িয়ে পরে যার ফলশ্রুতিতে আজ আমরা কফি পান করছি। 

ফ্যাক্ট ৫

সারা জীবনে একটা মানুষের শরীরে ৬০০ মাইন পর্যন্ত চুল গজাতে পারে। অর্থাৎ আপনি এ পর্যন্ত যতটুক চুল কেটেছেন তা একের পর এক জোরা লাগালে তা ৬০০ মাইল পর্যন্ত হবে যা পৃথিবীর বায়ুমণ্ডলের প্রায় দ্বিগুণ। 

ফ্যাক্ট ৪

পৃথিবীতে আমেরিকাতে ২ বিলিয়ন পেন্সিল তৈরি করা হয়। আপনি যদি এই পেনসিল গুলোকে একের পর এক জোরা লাগাতে থাকেন তাহলে তা দিয়ে পৃথিবীকে ৯বার মুরিয়ে ফেলা যাবে। আর প্রত্যেকটি পেন্সিল দিয়ে আপনি প্রায় ৩০ কিলোমিটার পর্যন্ত লম্বা দাগ টানতে পারবেন। 

ফ্যাক্ট ৩

আপনি জানেন ভর এবং ওজনের ভিতর পার্থক্য কি? আপনার ভর কখনো পরিবর্তন হয়না কিন্তু অবস্থান ভেদে আপনার ওজন পরিবর্তন হয়। যেমন ধরুন পৃথিবীতে আপনার ওজন ১০০ পাউন্ড, তাহলে মঙ্গলে গিয়ে আপনার ওজন হবে ৩৩ পাউন্ড। কিন্তু এই দুই জায়গাতে আপনার ভর কিন্তু একই থাকবে। 

ফ্যাক্ট ২

কখনো কি আপেল পানিতে ফেলে দিয়ে দেখেছেন? পানিতে ফেললে আপনি দেখতে পাবেন যে এটি খুব সুন্দর ভাবেই ভেসে আছে। আসলে আপেল হচ্ছে একটি এয়ারবক্স। একটি আপেলের ২৩ শতাংশ জুড়ে রয়েছে শুধুই বাতাস যার কারনে এটি খুব সহজেই পানিতে ভেসে থাকতে পারে। 

ফ্যাক্ট ১

অনেক আগে কাউয়বয়েরা তাদের কোমড়ের বেল্টের সাথে ঘড়ি পরতেন। আর এ জন্যই তারা জিন্স প্যান্টের পকেটের ভিতর আরও একটি ছোট পকেট রাখতেন। আমরা এখন জিন্স প্যান্টের পকেটে ছোট একটি পকেট দেখতে পাই সেটি মূলত কাউবয়দের ঘড়ি রাখার কাজে ব্যবহার করা হতো। 

Subscribe to our Newsletter

সম্পর্কিত আরো লেখা সমূহ