দৈনন্দিন জীবনে ব্যবহিত ১০টি জিনিষের চমৎকার কিছু তথ্য

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on pinterest

কখনো মনে প্রশ্ন জেগেছে কি কলমের ক্যাপে উপরের ছিদ্রটি কেন রাখা হয়েছে? বা বাচ্চাদের মাথার ক্যাপ গুলোতে কেনই বা নরম তুলতুলে বল গুলো দেয়া হয়? প্রিয় পাঠক, আজ আমরা এমনি ১০টি মজার ফ্যাক্ট জানতে চলেছি যা জানলে আপনি নিজেও অবাক হয়ে যাবেন।

Hat Pom Pom

প্রিয় পাঠক আপনাদের বাচ্চাদের এমন টুপি অবশ্যই দেখে থাকবেন।কিন্তু আপনি কখনো ভেবে দেখেছেন কি এই টুপি গুলোর উপরে এমন নরম তুলতুলে বল দেওয়ার কারণ কি ?

যদিও এখন এগুলোকে শুধুমাত্র ফ্যাশনের জন্য ব্যবহার করা হয় কিন্তু শুরুতে এগুলোর ব্যবহারের উদ্দেশ্য অন্যরকম ছিল। উনিশ শতকের দিকে ফ্রান্সের নেভীরা সর্বপ্রথম এই ধরনের নরম বল তাদের টুপিতে ব্যবহার করে।

কারণ নেভীদের প্রায়শই সামুদ্রিক ঝড়ের মোকাবেলা করতে হতো। আর সে সময় তাদের জাহাজের ছাদ নিচু হয়ে যেত। যার কারনে সে সময় প্রায়শই জাহাজের ছাদে অফিসারদের মাথা ঠেকে যেতো। সে সময় নেভীদের টুপি বানানোর কোম্পানি এ সমস্যা সমাধানের জন্য তাদের টুপির উপরে এ ধরনের নরম বলের ব্যবহার শুরু করে।

যেন অফিসারের মাথা ছাদে লেগে গেলেও সেই অফিসারের মাথাতে ব্যথা না পায় । কিন্তু পরে এই জিনিসটা এতটাই পপুলার হয়ে গেছিল যে সাধারণ মানুষ ও ফ্যাশন স্বরূপ এই জিনিস ব্যবহার শুরু করে দেয়।

Headreast in car

পাঠক কারের সিটির মধ্যে এ ধরনের হেড রেস্ট অবশ্যই দেখে থাকবেন। আপনারা হয়তো ভেবেছেন এমন দেওয়া হয় যাতে মাথা রেখে আরাম করা যায়। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে এটিতে মাথা রেখে শুধু আরাম করার জন্যই দেওয়া হয়নি ৷ এটার প্রধান কাজ হচ্ছে দুর্ঘটনার সময় মানুষের মাথা কে বাঁচানো।

কারণ দুর্ঘটনার সময় মাথা অনেক জোরে পিছনের দিকে ঝাঁকি খায় | আর এটি পেছন থেকে ঝাঁকির হাত থেকে মাথাটিকে বাঁচায়। এছাড়াও আপনি দেখে থাকবেন যে হেড রেস্ট এমনভাবে বানানো হয় যাতে খুব সহজেই এটাকে খুলে ফেলা যায়৷

আর এরকম ডিজাইন বানানোর কারণ হচ্ছে গাড়ি পানিতে পড়ে গেলে যাতে এটি ব্যবহার করে গাড়ির কাঁচ ভেঙ্গে বের হওয়া যায়।

Laptop Charger

পাঠক আপনার কাছে যদি ল্যাপটপ থাকে তাহলে ল্যাপটপের চার্জার এর মধ্যে এরকম একটি সিলেন্ডার অবশ্যই দেখে থাকবেন। আসলে এটিকে ফিল্ড বিল্ড বলা হয় এটি উচ্চমাত্রার ইলেকট্রিসিটির ফ্রিকুয়েন্সি-কে ডিভাইসের মধ্যে আসা থেকে বাধা প্রদান করে I মোটকথা এই ছোট্ট ডিভাইস টি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ল্যাপটপের জন্য।

Lolly pop

ললিপপ বাচ্চাদের সবচেয়ে ফেভারিট ক্যান্ডি। আপনি এই ক্যান্ডি ছোটবেলাতে অবশ্যই খেয়ে থাকবেন । কখনো না কখনো আপনি অবশ্যই দেখে থাকবেন ললিপপের শেষ মাথায় একটি ছিদ্র থাকে I বাচ্চারা মনে করে এটি বোধহয় শিশ বাজানোর জন্যই দেওয়া হয়েছে। আসলে এই ছিদ্রের সাহায্যে ক্যান্ডি স্টিকের সাথে লেগে থাকে আর এটিকে খাওয়ার সময় পড়ে যাওয়া থেকে রক্ষা করে I এছাড়াও এটি গলায় আটকে গেল এয়ার-সারকুলেশন এর জন্য কাজ করে থাকে।

Hole in Lock

পাঠক তালার মধ্যে অবশ্যই এই ছোট্ট ছিদ্র দেখে থাকবেন। প্রথমবার দেখতে এটিকে একদমই অযোগ্য বলে মনে হবে। কিন্তু ছিদ্রটি ব্যবহার করার জন্য বিশেষ কারণ রয়েছে। আসলে এটি তালাকে মরিচা পরার হাত থেকে রক্ষা করে ৷ এটির সাহায্যে তালা থেকে পানি এবং অন্যান্য দূষিত পদার্থ বের হয়ে যায়। যদি এই ছোট ছিদ্রটি না দেওয়া থাকে তাহলে আপনার তালা খুব দ্রুত নষ্ট হয়ে যাবে।

Sink Hole

সব ধরনের সিঙ্কের নিচে একটি ছোট ছিদ্র থাকে যেটির সাহায্যে পানি পাইপের মাধ্যমে বাইরে চলে যায়। কিন্তু আপনি সিঙ্কের উপরের একটি কাভার তো অবশ্যই দেখে থাকবেন যেটিকে দেওয়ার উদ্দেশ্য হচ্ছে যাতে সিঙ্ক পরিপূর্ণ করে থালাবাসন ধোয়া যায়।

কিন্তু এরকম ভাবে আমাদের দেশে খুব কম মানুষই ব্যবহার করে। এছাড়াও সিঙ্কের উপরের দিকে একটি ছোট ছিদ্র দেখা যায়। এই ছোট্ট ছিদ্রটি সবধরনের সিঙ্কেই দেখা যায়। কিন্তু এই ছিদ্রটির কাজ খুব কম লোকই জানে I আসলে এই ছিদ্রটি সিঙ্ককে পানিতে পরিপূর্ণ হয়ে ঘরের মধ্যে পড়ে যাওয়ার হাত থেকে বাঁচানোর জন্য দেওয়া হয়। যদি কেউ পানির নল চালু করে বন্ধ করতে ভুলে যায় তাহলে পানি পরতে পরতে যাতে সিঙ্ক পরিপূর্ণ না হয়ে যায় এজন্য এই ছিদ্রটিকে দেওয়া হয় ৷

Strip Lines in Plugs

আপনি দেখে থাকবেন ইয়ারফোনের প্লাগে এই লাইনগুলি দেওয়া থাকে I কিছু প্লাগে দুটি লাইন থাকে আবার কিছুতে তিনটি থাকে। আপনি জেনে অবাক হবেন যে এই লাইনগুলি কেবল ডিজাইনের জন্যই দেওয়া হয়নি বরং এগুলো দেওয়ার বিশেষ কারণ থাকে ৷

এখানে থাকা প্রত্যেকটি লাইন স্ট্রিপ হেডফোনের সাথে কানেক্টেড হয় এইজন্য দুই কানের হেডফোনে দুইটি লাইন স্ট্রিপ লাগানো থাকে। আর যে হেডফোনে মাইক্রোফোন থাকে তাতে স্ট্রিপ লাইন দেওয়া থাকে ৷ যদি লাইনগুলোর একটিও খারাপ হয়ে যায় তাহলে হয়তো আপনার যেকোন কান অথবা মাইক্রোফোনটি কাজ নাও করতে পারে ৷

Pen cap Hole

পাঠক আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে অবশ্যই প্রতিদিন কলমের ব্যবহার করে থাকবেন | আপনি কি কখনো দেখেছেন কলমের ক্যাপে একটি ছিদ্র থাকে ? আপনি যে ধরনেরই কোম্পানির কলম ব্যবহার করেন না কেন প্রায় সবগুলোর ছিদ্র থাকার কথা ৷ কিছু মানুষের অভ্যাস আছে যারা কলমের ক্যাপ চিবায়। এর ফলে ক্যাপ মুখের সাহায্যে গলায় চলে যাওয়ার খুব স্বাভাবিক ঘটনা ঘটে। যদি কলমের ক্যাপে এই ছিদ্র না থাকে তাহলে শ্বাসকার্য আটকে গিয়ে আপনি মারা যেতে পারেন ৷ এজন্যই কলমের ক্যাপে ছিদ্র রাখা হয়। যাতে এয়ার সার্কুলেশন হতে পারে ৷

Hole in Airpods

আপনি যদি আইফোন ইউজার হয়ে থাকেন তাহলে আপনি ইয়ারফোনের মধ্যে এরকম অদ্ভুত ছিদ্র দেখতে পাবেন। ইয়ারফোনের এর প্রধান ছিদ্রটি মিউজিক শোনার কাজে ব্যবহার করা হয় ৷ আর অপর যে ছিদ্রটি দেখা যায় আপনি হয়তো মনে করতে পারেন এটি মাইক হিসেবে কাজ করে। কিন্তু এরকমটা মোটেও না এই এক্সট্রা ছিদ্র টি সাউন্ড কোয়ালিটি কে স্মুদ রাখার জন্য ব্যবহার করা হয় | এছাড়া স্পিকার থেকে যে ভাইব্রেশন তৈরি হয় তা নিয়ন্ত্রনের জন্য ব্যবহৃত হয় যা কানের জন্য খুবই ক্ষতিকর। যার কারণে অ্যাপল কোম্পানির ডেভলপাররা একটি এক্সট্রা ছিদ্র দিয়ে দিয়েছে। যেটি এয়ার-সারকুলেশন এর সাহায্য করে এছাড়াও এটি এয়ার প্রেসার কে রিডিউজ করে যার ফলে সাউন্ড কোয়ালিটি অনেকাংশে বেড়ে যায়।

Metal plate on stapler

স্টেপলার ব্যবহারকারীরা বেশিরভাগ জানেনা একটি স্টেপলার দিয়ে দুই ভাবে ষ্ট্যাপল করা যায়। অর্থাৎ স্ট্যাপলারের মেটালে দুই ধরনের মেটাল দেখা যায় | যদি স্টেপলার এর মেটাল প্লেট টিকে আমরা ঘুড়িয়ে দেই তাহলে এটি এমনভাবে ষ্ট্যাপ্লিং করে যে আপনি খুব সহজেই স্ট্যাপলারের কাগজের মধ্যে থাকা পিনটি তুলে ফেলতে পারবেন। অস্থায়ী স্ট্যাপ্লিংয়ের জন্য এ ধরনের প্রক্রিয়া খুবই কার্যকর।

Subscribe to our Newsletter

সম্পর্কিত আরো লেখা সমূহ